সিটি করপোরেশনের দুই মেয়রকে লিগ্যাল নোটিশ

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রসহ সংশ্লিষ্টদের কাছে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। জনস্বার্থে নোটিশটি পাঠান ঢাকা সূত্রাপুরের বাসিন্দা ও আইনজীবী ফাহিমা ফেরদৌস।

মঙ্গলবার (৫ মে) সকালে ই-মেইলে স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, মেয়র (ঢাকা উত্তর ও দক্ষিণ), স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে এ নোটিশ পাঠানো হয়। নোটিশ পাঠানোর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন ফাহিমা ফেরদৌস নিজেই।

নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মশা নিধনের জন্যে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশ সহ বিশ্বে সব চেয়ে আতঙ্কিত বিষয় হলো করোনাভাইরাস। বাংলাদেশ সরকার তা প্রতিরোধের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করছে। কিন্তু ডেঙ্গু ভাইসারও বিপদজনক। গত বছর এ ভাইরাসের কারনে এ সময়ে প্রায় ৮০ জন লোক মারা গেছে। ৫ হাজার ৬০০ জন লোক আক্রান্ত হয়েছেন। কিন্ত বর্তমানে মশার উৎপাত ও উপদ্রব অনেক বেশি হওয়া সত্ত্বেও ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়র মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন।

নোটিশে বলা হয়, একদিকে নগরবাসী করোনার জন্য আতঙ্কিত অন্যদিকে মশার উপদ্রবে দিশেহারা। করোনার সঙ্গে যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয় তাহলে আর কোথাও যাওয়ার জায়গা থাকবে না। সংবিধানের ১৫ (ক), ১৮ (১) এবং ৩২ অনুচ্ছেদে স্বাস্থ্য সেবার ব্যাপারে উল্লেখ রয়েছে। তন্মধ্যে অনুচ্ছেদে ৩২ অনুযায়ী স্বাস্থ্য সেবা মানুষের মৌলিক অধিকার যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।

Facebook Comments

Related Articles

Close